৬ কেন্দ্রীয় বাহিনীতে ৮৪,৮৬৬ কনস্টেবল : 6 84,866 Constables in Central Force (2023) CRF, BSF, ITBP, SSB, CISF, AR Last Date- 28 November

6 84,866 Constables in Central Force (2023) CRF, BSF, ITBP, SSB, CISF, AR  Last Date- 28 November

SSC GD Recruitment 2023

কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে বর্ডার সিকিউরিটি ফোর্স, সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স, ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ, সশস্ত্র সীমা বল ও সেক্রেটারিয়েট সিকিউরিটি ফোর্স (এস.এস.এফ.) -এ ‘কনস্টেবল (জেনারেল ডিউটি)’ পদে, অসম রাইফেলসে ‘রাইফেলম্যান (জেনারেল ডিউটি)’ পদে প্রায় ৮৪ হাজার শূন্যপদের জন্য এবার দরখাস্ত নেওয়া আরম্ভ হবে ২৪ নভেম্বর থেকে। দরখাস্ত করার ইতি তারিখ ২৮ ডিসেম্বর পর্যন্ত। 

প্রার্থী বাছাইয়ের পরীক্ষা হবে আগামী বছর ফেব্রুয়ারি-মার্চে। স্টাফ সিলেকশন কমিশন এক বিজ্ঞপ্তিতে দরখাস্ত নেওয়ার তারিখ ও পরীক্ষার মাস ঘোষণা করেছে।

 শূন্যপদ ও পদের বিবরণ:

Whatsapp Group
Whatsapp Channel

 কেন্দ্রীয় রিজার্ভ ফোর্স (CRF) – ২৯,২৮৩টি 

বর্ডার সিকিউরিটি ফোর্স  (BSF)- ১৯,৯৮৭টি 

আইটিবিপি (ITBP)- ৪,১৪২টি 

সশস্ত্র সীমা বল (SSB)- ৮,২৭৩টি

 সেন্ট্রাল ইন্ড্রাস্টিয়াল সিকিউরিটি ফোর্স (CISF)- ১৯,৪৭৫টি 

অসম রাইফেল (AR)- ৩,৭০৬টি 

আবেদনের যোগ্যতা অন্তত মাধ্যমিক পাশ, বয়স ১৮ থেকে ২৩ বছরের মধ্যে ও.বি.সি. সম্প্রদায়ের প্রার্থীরা ৩ বছর, তপশিল্পীরা ৫ বছর বয়সে ছাড় পাবেন।

 ছেলেদের ক্ষেত্রে উচ্চতা ১৭০ সেমি., বুকের ছাতি না-ফুলিয়ে ৮০ সেমি. ও ফুলিয়ে ৮৫ সেমি. মেয়েদের ক্ষেত্রে উচ্চতা ১৫৭ সেমি.

 বেতন 

মূল বেতন ২১,৭০০-৬১,১০০ টাকা ।

প্রার্থী বাছাই প্রার্থী বাছাইয়ের জন্য পূর্বে ‘কম্পিউটার বেসড পরীক্ষা (সি.বি.ই.) হবে। এই পরীক্ষায় ১৬০ নম্বরের ৮০টি অবজেক্টিভ মাল্টিপল চয়েজ টাইপের প্রশ্ন হবে। সময় থাকবে ৬০ মিনিট। প্রশ্ন হবে মাধ্যমিক মানের। কম্পিউটার বেসড পরীক্ষা পুরা হলে শারীরিক মাপজোথের পরীক্ষা (PST ও শারীরিক সক্ষমতার পরীক্ষার (PET)’ জন্য ডাকা হবে। তখন সকল সার্টিফিকেট পরীক্ষা করা হবে। 

পরীক্ষার সময়সূচি

  • কম্পিউটার বেসড পরীক্ষা (সিবিই): ফেব্রুয়ারি-মার্চ ২০২৪
  • শারীরিক মাপজোথের পরীক্ষা (PST): এপ্রিল-মে ২০২৪
  • শারীরিক সক্ষমতার পরীক্ষা (PET): মে-জুন ২০২৪

SSC GD Recruitment 2023 Apply Online

আবেদন পদ্ধতি অনলাইনে আবেদন করা যাবে। 

Official Notice: Chech here

Official Website: https://ssc.nic.in

আবেদন করার শেষ তারিখ: ২৮ ডিসেম্বর, ২০২৩। 

যোগাযোগ স্টাফ সিলেকশন কমিশন সদর দপ্তর নতুন দিল্লি-১১০০১৭ উল্লেখ্য এই পদে আবেদন করার জন্য কোন ফি প্রদান করতে হবে না। এই পদে নিয়োগের ক্ষেত্রে কোন বয়স অথবা লিঙ্গ-ভিত্তিক ভেদাভেদ করা হবে না।

সূত্র: স্টাফ সিলেকশন কমিশনের ওয়েবসাইট। স্টাফ সিলেকশন কমিশনের ওয়েবসাইট Copyright-free এই নিবন্ধটিতে কোনও কপিরাইট-সুরক্ষিত সামগ্রী ব্যবহার করা হয়নি। সমস্ত খবর স্টাফ সিলেকশন কমিশনের ওয়েবসাইট থেকে সংগ্রহ করা হয়েছে।

Whatsapp Group
Whatsapp Channel

Leave a Comment