ঘরে বসে কাজ করে ইনকাম করুন, এগুলো কেউ বলবে না আপনাকে Ghore Bose Kaj Kore income করবেন কিভাবে

ghore bose kaj kore income, barite bose kaj kore income

এই কম্পেটিশন এর মার্কেটে আপনি যদি চাইছেন ঘরে বসে ইনকাম করার কথা। অথবা বাড়িতে বসে  হাতের কাজ করে কিছু উপার্জন করে নিজের জীবন-যাপন আরও উণ্ণত করতে চান। তবে আপনি সঠিক জায়গায় এসেছেন, কারণ আমরা আপনাকে আজকে এমন কিছু কাজের আইডিয়া দেব যা আপনি কোনো জায়গায় খুঁজে পাবেন না। আর হ্যাঁ, আপনি এই প্ৰতিবেদনটি সম্পূর্ণ পড়ে আপনার সাহায্য হবেই, কারণ আমরা যে আইডিয়া গুলো আপনাদের কাছে পৌঁছে দেবো। সেগুলি অনেক কম মানুষ জানেন, ওনারা কাউকে বলেন না। আমরা সেই গুপ্তধন কাজের সন্ধান নিয়ে আপনার দরবারে হাজির হয়েছি। আর এই প্রতিজ্ঞা করছি, আপনি এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ার পর অনেক খাজনা খুঁজে পাবেন। 

Table of Contents

Whatsapp Group
Whatsapp Channel

ঘরে বসে হাতের কাজ, Barite Bose Kaj করে ইনকাম করুন 

আপনি যখন বাড়িতে বসে হাতের কাজ করে কিছু এক্সট্রা উপার্জন করতে চাইছেন, এরমানে, আপনি কোনো ছাত্র-ছাত্রী বা গৃহবধূ কিংবা ছেলে-মেয়ে, মা-কাকিমা উভয়ই হতে পারেন। আপনার বয়স যতই হোক না কেন, আপনি পশ্চিমবঙ্গের  যেকোনো প্রান্তেই বসবাস করুন না কেন, আপনার কাছে বেশি সময় না থাকলেও এই কাজ-গুলি করতে পারবেন।  তাই আপনার কাছে অনেক সহজ-সরল ভাষাতে এই কাজের তথ্য গুলো পৌঁছে দেবো, যাহা আপনারা খুব অনায়াসেই শিখে নিতে পারবেন, এবং হ্যাঁ এই আইডিয়া গুলো আপনি  আপনার পড়া-লেখার পাশাপাশি বা বাড়ির কাজের সাথে সাথেই করতে পারবেন। 

Ghore Bose Business Idea in Bengali, মেয়েদের ঘরে বসে রোজগার 

অনেকের ধারণা, আজকের দিনে বাড়িতে বসে ইনকাম করা অনেক চাপের ব্যাপার বা সত্যিই কি বাড়িতে বসে কাজ করে উপার্জন করা সম্ভব। আবার অনেকেই ভাবেন কাজ গুলো করার জন্য আপনার অনেক শিক্ষাগতযোগ্যতা থাকতে হবে, এমন টি নয় কিন্তু! আপনি যদি কোনো হাতের কাজে পারদর্শী হন বা আপনার কোনো স্কিল রয়েছে, আপনি চাইলেই কিন্তু আপনার দক্ষতাকে কাজে লাগিয়ে অনেক টাকা ইনকাম করতে পারবেন এবং সেটিও কোথাও না গিয়ে কারও সাহায্য না নিয়ে। 

অবসর সময়ে বাড়িতে বসে কাজ, Ghore Bose Kaj Kore Income 

আসুন এখন আমরা জেনে নিয়ে বাড়িতে থেকে আপনি কি কি কাজ করতে পারবেন। যেহেতু আপনি ঘরে থেকে কাজটি করতে চাইছেন, অর্থাৎ আপনি এমন কোনো কাজ করতে চান না যেগুলি করতে গেলে আপনাকে বাইরে এখানে ওখানে যেতে হবে কিংবা বাইরের কোনো মানুষের সাথে সাক্ষাৎ করতে হবে। তাই শুধুমাত্র আপনাকে এমন কিছু কাজের কথা এখানে জানাতে চলেছি যা কিনা শুধু-মাত্র আপনার বাসস্থান থেকেই পরিচালনা করে মোটা ইনকাম শুরু করে আপনি। আপানার পরিবারে পাশে আর্থিক দিকে থেকে সহযোগিতা করতে পারবেন। 

নারীদের ঘরে বসে কাজ, Ghore Bose Hater Kaj

আজকে আমরা অফলাইনে এবং অনলাইন এই দুই ধরণেরই কাজের সম্পর্কে আপনার কাছে কিছু কাজের তালিকে প্রদান করবো। অনেকেরই অনলাইনের সম্পর্কে খুব একটা ধারণা নেই, তাই তাহাদের জন্য বলে রাখি, এখনকার যুগে আপনি যদি বাড়িতে থেকেই উপার্জন করতে চান, তবে অনলাইন এবং অফলাইন – দুটোরই ব্যবহার অপরিসীম। আপনি যদি অনলাইনের সম্পর্কে খুব একটা জানেন না। অবশ্যয় অন্যদের সাহায্য নিন।  এই দুই মাধ্যমকেই আপনাকে কাজে লাগিয়ে কাজ শুরু করতে হবে।  শুরুতেই বলে রাখি এখানে যে সমস্ত কাজগুলি দেওয়া হইবে সেগুলি আপনি জিরো ইনভেস্ট থেকে নুন্নতম এক-দুই হাজার টাকার মধ্যে শুরু করতে পারবেন। আপনি গ্রাম কিংবা শহর যেখান থেকেই হন না কেন, কাজের প্রকারভেদ অনুসারে আপনি আপনার হিসেবের কাজটি খুঁজে বার করে নিতে পারবেন।

বাড়িতে বসে মেয়েদের কাজ, Barite Bose Kaj এখানে দেওয়া হলো 

আজকে বাড়িতে বসে কাজ নিয়ে আলোচনা হচ্ছে তাই আমরা শুধুমাত্র হস্তশিল্প নিয়েই  বিস্তারিত জানবো ।

 

আপনার দক্ষতা এবং আগ্রহগুলি চিহ্নিত করে মনস্থির করুন যে আপনি কী করতে ভালোবাসেন। আপনার দক্ষতা এবং আগ্রহগুলি আপনার জন্য সঠিক হস্তশিল্প তৈরির কাজ খুঁজে পেতে সাহায্য করবে।

আপনি যদি হস্তশিল্পের কাজ জানেন। অথবা বিয়ের আগে আপনার অনেক হাতের কাজ জানা ছিল, কিন্তু পারিবারিক চাপের কারনে আপনি সেই কাজগুলি আর প্রতিনিয়ত জারি রাখতে পারেননি। কিন্তু আপনি চাইলেই সেই কাজগুলি পুনরায় করে অবসর সময়ে বাড়িতে বসে উপার্জ্জন করতে পারবেন। এবং  আপনি আপনার তৈরি পণ্যসামগ্রী গুলি অনলাইনে বা স্থানীয় বাজারে বিক্রি করতে পারবেন। 

Ghore bose kaj kore income, Barite bose kaj kore income,

ঘরে বসে বিজনেস আইডিয়া, Ghore Bose Kaj Kore Income করুন অনায়াসে 

কাপড়ের কাজ: আপনি কাপড়ের পোশাক, তোয়ালে, অথবা ভিন্ন ভিন্ন জিনিসপত্র তৈরি করতে পারেন। আপনি কাপড় থেকে ব্যাগ, জুতা, অথবা ভিন্ন ভিন্ন জিনিসপত্রও তৈরি করতে পারেন। আপনার যদি সেলাইয়ের ভালো অভিজ্ঞতা তবেই এই কাজটি করুন।  

টিপস : আপনি চাইলেই কাপড়ের যেকোনো জিনিস তৈরির কথা ভাবতে শুরু করে দিবেন। কিন্তু ওরকম করলে আপনি অজান্তেই অনেক বড়ো কম্পেটিশন মার্কেটে নেমে গেলেন।  কিন্তু আপনি যদি ভেবে শুধুমাত্র বাচ্চাদের সামগ্রীই তৈরী করেন। যেমন শীত তুপি, জুতো, বালিশ বা খেলনা  ইত্যাদি। এতে আপনার একটা টার্গেটেড ক্রেতা বা শ্রোতার জায়গা ঠিক করে নিলেন। আপনি জেনে গেলেন যে আপনার কাছ থেকে সামগ্রী কে নেবে। এইভাবেই আপনি যেকোনো কাজ শুরু করার আগে ভেবে চিন্তে নামুন। এতে আপনি অনেক বড় প্রতিযোগিতার মুখে পড়লেন না।  সহজেই  তিন-চার রকমের মেটিরিয়াল ব্যবহার করে আপনি কিন্তু অনেক ডিফারেন্ট ডিসাইন অনেক নতুন আইডিয়া নিয়ে কাজ করতে পারবেন এবং ভিন্ন ভিন্ন প্রকারের সামগ্রী আপনি বানাতে পারবেন।  কাজের সাথে সাথে আপনাকে মার্কেটিং ও জানতে হবে নাহলে কিন্তু আপনি সামগ্রী বিক্রি করতে পারবেন না।  

উপরের টিপসের মতোই আপনাকে জানতে হবে, কিভাবে প্রতিটি ক্ষেত্রে আপনি খুব সহজেই এক একটি নতুন ধরনের জিনিস উৎপাদন করতে পারবেন। এবং তাহা সহজেই কিভাবে বিক্রি করতে পারবেন।

নিচে আমরা আমাদের whatsapp – Group Business এর লিংক দেওয়া আছে। এখানে আমাদের এক্সপার্টরা আছেন, ব্যবসা সম্পর্কে যেকোনো জায়গায় বুঝতে না পারলে এবং কম সময়ের মধ্যে সফল ভাবে ব্যবসা করতে চাইলে, বা এই প্রবন্ধ নিয়ে যেকোনো প্রশ্ন থাকে বা উপরের টিপসের মত অন্য কাজ নিয়ে টিপস জানতে চাইলে অবশ্যই আমাদের হোয়াটস্যাপ চ্যানেলটির সাথে যুক্ত হন। আমরা অবশ্যই আপনার যেকোনো প্রশ্নের উত্তর দিতে প্রস্তুত। আমরা চাই আপনি আপনার কাজে সফলতা পান।  এখন আমরা বাকি কাজগুলির সম্পর্কে জেনে নিবো। 

কাগজ শিল্প: আপনি কাগজ দিয়ে বিচিত্র ধরণের শিল্প তৈরি করতে পারেন, যেমন ধরুন কাগজের ফুল, কাগজের প্রাণী, অথবা কাগজের ঘর বা কাজকের অন্য কোনো কারুকার্য। 

কাঠের কাজ: আপনি কাঠ দিয়ে বিচিত্র ধরণের জিনিস তৈরি করতে পারেন, যেমন ধরুন আসবাবপত্র, গৃহস্থালীর জিনিসপত্র, অথবা শিল্পের টুকরো।

কাচের কাজ: আপনি কাচ দিয়ে বিচিত্র ধরণের জিনিস তৈরি করতে পারেন, যেমন ধরুন কাচের পাত্র, কাচের গহনা, অথবা কাচের শিল্পের টুকরো। 

পোশাক তৈরি: আপনি বিচিত্র ধরণের পোশাক তৈরি করতে পারেন, যেমন ধরুন শার্ট, পোশাক, অথবা থ্রিপিস। 

জুয়েলারি তৈরি: আপনি বিচিত্র ধরণের গহনা তৈরি করতে পারেন, যেমন ধরুন রিং, নেকলেস, অথবা কানের দুল। 

খাদ্য তৈরি: আপনি বিচিত্র ধরণের খাবার তৈরি করতে পারেন, যেমন ধরুন কুকিজ, বেকড পণ্য, অথবা ডেজার্ট। 

চর্মশিল্প: চর্মশিল্প একটি অনন্য আর আড়ম্বরপূর্ণ হস্তশিল্প। আপনি চামড়া, সরঞ্জাম, আর ভিন্ন ভিন্ন উপকরণ ব্যবহার করে বিচিত্র ধরণের চামড়ার পণ্য তৈরি করতে পারেন, যেমন ধরুন ব্যাগ, জুতা, আর সজ্জা।

ধাতুর কাজ: আপনি ধাতু থেকে গয়না, আসবাবপত্র, অথবা ভিন্ন ভিন্ন জিনিসপত্র তৈরি করতে পারেন। আপনি ধাতু থেকে মূর্তি, বাক্স, অথবা ভিন্ন ভিন্ন জিনিসপত্রও তৈরি করতে পারেন।

সৌন্দর্য পণ্য তৈরি: আপনি বিচিত্র ধরণের শোভা পণ্য তৈরি করতে পারেন, যেমন ধরুন সাবান, শ্যাম্পু, অথবা লোশন।

হাতের কাজের জিনিসপত্র তৈরি: আপনি বিচিত্র ধরণের হাতের কাজের জিনিসপত্র তৈরি করতে পারেন, যেমন ধরুন ব্যাগ, টুপি, অথবা মোজা।

আপনি যখন এই হাতের কাজগুলি করবেন তখন মনে রাখবেন। প্রতিটি কাজের ক্ষেত্রেই আপনি অদ্বিতীয় জিনিস তৈরী করার চেষ্টা করুন। সবসময় মনে রাখবেন, কারও দেখে দেখে হুবাহু নকল করে জিনিস তৈরী করবেন না।  একটু রিসার্চ করে দেখুন মার্কেটে কি কি ধরনের জিনিস রয়েছে। আপনি সেই জিনিসেই তৈরী করতে পারবেন একটু অন্য-রকম করে বা নতুনত্ব রূপে। এই জিনিসগুলি করলে আপনি সবার থেকে আলাদা জিনিস উৎপাদন করতে সক্ষম হবেন এবং লোকের কাছে সেই সব অনেক আকর্ষণীয় লাগবে। 

ব্যবসার আইডিয়া কিভাবে তৈরী করবেন : মহিলাদের জন্য ঘরে বসে ব্যবসা

কিভাবে বুঝবেন আপনার কাজ সঠিক পথে এগোচ্ছে 

কতোরকম ভাবে এবং কোন কোন জায়গায় সামগ্রী গুলি বিক্রি করা যায় 

মার্কেটিং করবেন কিভাবে 

লোকাল মার্কেটে কিভাবে মালগুলো বেচবেন 

কিভাবে কাস্টমার আপনার জিনিস গুলো নেওয়ার জন্য পাগল হয়ে থাকবে 

কম সময়ে কিভাবে মালগুলি বিক্রি হয়ে যাবে 

কমদামে কাঁচামাল কোথায় থেকে পাবেন 


আগামী আর্টিকেল গুলিতে এইসব বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হবে তাই আমাদের গ্রুপে এখনই যুক্ত হয়ে যান। পুরো ইন্টারনেটে বিনামূল্যে আপনাদের এই secret তথ্যগুলো কেও আপনাদের প্রদান করবে না। 

আপনাদের একটু আগেই বলেছিলাম, উৎপাদিত হস্তশিল্পের পণ্যগুলি চাইলেই স্থানীয় বাজারে বিক্রি করতে পারবেন। এরজন্য আপনাকে কোনো একদিন সেখানে গিয়ে কথা বলে আস্তে হবে। এছাড়াও কিন্তু আপনি আপনার পণ্য-গুলি অনলাইনে বিক্রি করতে পারবেন : আপনি আপনার হস্তশিল্পের পণ্যগুলি অনলাইনে বিক্রি করতে পারেন এইসব ইকমার্স সাইটে, যেমন Etsy, Amazon, flipkart বা  eBay-এ। 

Whatsapp Group
Whatsapp Channel

Leave a Comment