রাজ্যে ৬ হাজার ক্লার্ক নিয়োগ শুরু হল; পুজোর মরসুমেই এলো সুখবর, Lower Division Clerk Recruitment West Bengal Government 6000 Vacancy

পুজোর শুরুতেই এলো সুখবর। দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে “লোয়ার ডিভিশন ক্লার্ক” পদে ৬ হাজার শূন্যপদের জন্য বিজ্ঞপ্তি জারি করলো পশ্চিমবঙ্গ সরকার। রাজ্য সরকারের জেলা অফিস এবং আঞ্চলিক অফিসে কাজ করার জন্য ক্লার্ক পদে আবেদন পর্ব শুরু হয়ে গিয়েছে। পি এস সি’র   ক্লার্কশিপ পরীক্ষার মাধ্যমে এই পদে নিয়োগ প্রক্রিয়া হবে।  শেষ এই পরীক্ষা হয়েছিল ২০১৯ সালে। কিভাবে আবেদন করবেন ? যোগ্যতা ?পরীক্ষা কবে হবে ? ! বিস্তারিত জানতে পুরোটা পড়ুন। 

Lower Division Clerk Recruitment West Bengal Government 6000 Vacancy

পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে নিয়োগ

Whatsapp Group
Whatsapp Channel

WB Lower Division Clerk 2023 Recrument 

শিক্ষাগত যোগ্যতা 

ক্লার্ক পদে আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক পাশ লাগিবে। তবে উচ্চ যোগ্যতা সম্পন্ন  উচ্চমাধ্যমিক বা গ্রাজুয়েট এর ছেলেমেয়েরাও আবেদন করতে পারবে। এরই সাথে সাথে কম্পিউটার চালানোর  সাধারণ জ্ঞান থাকিতে হইবে। কম্পিউটার এ ইংরেজি  এ মিনিটে ২০টি শব্দ টাইপিং এর দক্ষতা থাকিতে হইবে, এবং বাংলায় মিনিটে ১০ টি শব্দ টাইপিং করার দক্ষতা থাকিতে হইবে।  

বয়সসীমা 

এই পদে আবেদন করার জন্য বয়স হতে হইবে , ১৮ থেকে ৪০ বছরের মধ্যে।  ১-১-২০২৩  এর হিসেবে। 

তপসিলি জাতি ও উপজাতিরা বয়সের ক্ষেত্রে ৫ বছরের ছাড় পাবেন। অনগ্রসর সম্প্রদায়ের প্রার্থীরা ৩ বছর এবং শারীরিক ভাবে প্রতিবন্ধীরা ৫ বছর এবং প্রাপ্তন সমরকর্মীরা বয়সের ছাড় পাবেন। 

ভারতবর্ষের যেকোনো রাজ্যের বাসিন্দা অর্থাৎ, পশ্চিমবঙ্গের বাইরের যোগ্য প্রার্থীরা “জেনারেল কাস্ট ” এর প্রার্থী হিসেবে আবেদন করতে পারবেন। 

মোট বেতন 

মাসিক বেতন : ২৭,০০০ টাকা। 


প্রার্থী বাছাই করার প্রক্রিয়া (PSC WB Clerk 2023 Examination Deatails)

প্রার্থী বাছাই করার হবে “পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন ” ২০২৩ এর ক্লার্কশিপ পরীক্ষার মাধ্যমে।  

দুই ভাগে পরীক্ষা নেওয়া হইবে, প্রথমে লিখিত পরীক্ষা হইবে। প্রথম পর্বে  ১০০ নম্বরের ১০০ টি অবজেক্টিভ মাল্টিপল চয়েজ এর হিসেবে প্রশ্ন থাকিবে। পরীক্ষার বিষয়গুলি থাকিবে : ১- ইংরেজি (৩০) নম্বর।  ২- জেনারেল   নলেজ (৪০) নম্বর।  ৩- অরিথমেটিক (৩০) নম্বর। পরীক্ষার জন্য সময়সীমা থাকিবে ১ঘন্টা ৩০ মিনিট। 

দ্বিতীয় পর্বে পরীক্ষার প্রশ্ন হবে ডেসক্রিপ্টিভ ধরণের। পরীক্ষা হবে এইসব বিষয়ের, ১- ইংরেজি (৫০) নম্বর। প্রশ্নগুলি থাকিবে এই ধরণের ; রিপোর্ট লেখা, সামারি লেখা, বা বাংলা থেকে ইংলিশে অনুবাদ করা।  ২- বাংলা/হিন্দি /উর্দু /নেপালি/ সান্তালি (৫০) নম্বর। এখানেও থাকিবে রিপোর্ট এবং সামারি লেখা এবং বাংলা থেকে ইংলিশে অনুবাদ করা। 

প্রথম এবং দ্বিতীয় পর্বের পরীক্ষায় উৎতীর্ণ হলেই এরপর কম্পিউটার টেস্ট এর জন্য ডাকা হইবে। 

পরীক্ষার তারিখ  

পরীক্ষার তারিখ এখনো ঘোষণা করা হয়নি। পরীক্ষার তারিখ ঘোষণা হলেই আমাদের ওয়েবসাইটে নোটিফিকেশন দেওয়া হইবে এবং আমাদের অফিসিয়ালি  হোয়াটস্যাপ গ্রূপের মাধ্যমে সবাইকে জানিয়ে দেওয়া হইবে।  নিচে আমাদের হোয়াটস্যাপ গ্রুপের লিংক দেওয়া আছে। 

আবেদনের পদ্ধতি  (Wb Clerk Online apply 2023)

এই চাকুরীর জন্য শুধুমাত্র অনলাইনে আবেদন করা যাবে।  

অফিসিয়াল ওয়েবসাইট : https://wbpsc.gov.in

আবেদনের সময় কি কি নথিপত্র লাগিবে :

  • আবেদনকারী প্রার্থীর একটি বৈধ email আইডি থাকিতে হইবে। 
  • পরিচয়পত্রের প্রমান 
  • শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট 
  • পাসপোর্ট মাপের ছবি। 
  • সাদা কাগজের মধ্যে সিগনেচার JPEG / JPG  ফরমেটে, ২০ থেকে ৫০ kb এর মধ্যে। 
  • ছবি এবং সিগনেচার স্ক্যান করবেন ২০০ ডিপিআই তে। 

এরপর অনলাইট ফর্মটি নির্ভুলভাবে ফিলআপ করে সাবমিট করতে পারবেন। 

এই প্রবন্ধ-টি আপডেট হতে থাকিবে। অনলাইনের ফর্ম-ফিলআপ ইতিমধ্যেই চালু হয়ে যাবে। আপনি অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে মাঝে মাঝে ভিসিট করে  দেখুন।  আবেদন প্রক্রিয়া শুরু হলেই আমাদের হোয়াটস্যাপ গ্রুপে সর্বপ্রথম নোটিফিকেশন দেওয়া হইবে। 

Whatsapp Group
Whatsapp Channel

Leave a Comment