মন খারাপ নাকি সময় খারাপ কিভাবে বুঝবো , দুটোর মধ্যে তফাৎ কি? Mon Kharap Naki Somoi Kharap

যখন আমাদের খারাপ সময় থাকে বা খারাপ মেজাজে থাকি, তখন আমরা প্রায়ই অসুস্থ এবং ভারসাম্যহীন বোধ করি। মন খারাপ নাকি সময় খারাপ তা খুঁজে বের করার জন্য, আমাদের মন এবং শরীরের সংকেতগুলিতে মনোযোগ দিতে হবে। নীচে কয়েকটি সাধারণ হাবভাব রয়েছে যা আপনাকে বলতে পারে যে আপনার মন খারাপ রয়েছে নাকি সময় খারাপ। 

উৎসাহের কমতি  

Whatsapp Group
Whatsapp Channel

যদি আপনি সবসময়ই উৎসাহহীন অনুভব করেন। দুঃখিত বা আশাহীন বোধ করেন তবে এটি মনখারাপের বিশেষ লক্ষণ হতে পারে।

শারীরিক লক্ষণ: শারীরিক উপসর্গ উদাহরণসরূপ ক্লান্তি, ঘুমের অভাব, খাদ্যাভ্যাসের পরিবর্তন, মানসিক চাপ, পেশী ব্যথা, জরুরি ওজন হ্রাস বা বৃদ্ধি ইত্যাদির উপর নজর রেখেও সনাক্ত করা যায় যে আপনার সময় খারাপ নাকি মন খারাপ।
মনস্তাত্ত্বিক লক্ষণ: মনোযোগ, স্মৃতিশক্তি, সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা, আত্মবিশ্বাস, চিন্তাভাবনা এবং অনুভূতির পরিবর্তন, সংবেদনশীলতা, খিটখিটে স্বভাব ইত্যাদিও আপনাকে মেজাজ বা  খারাপ সময়ের সম্মন্ধে জানাতে পারে।
খারাপ সময় এবং খারাপ মন হওয়ার মধ্যে অন্তর থাকে। মন খারাপ হওয়াটা বেশিরভাগই অস্থায়ী হয় যা কিছু ঘন্টা বা সপ্তাহ পর্যন্ত থাকতে পারে।  কিন্তু সময় খারাপ হলে সেটি দীর্ঘসময় পর্যন্ত চলতে পারে, কখন কখনো তা কিছু মাস বা বছর দিনও চলতে পারে। মন খারাপ সাধারণত নিম্নলিখিত কারণগুলির জন্য হতে পারে যেমন কি – অতিরিক্ত দুশ্চিন্তা, নিরাশা, ব্যাক্তিগত সমস্যা ইত্যাদি। 
কিন্ত সময় খারাপের জন্য বেশিরভাগই কোনো খারাপ ঘটনা বা খারাপ অভিজ্ঞতা কোনো নিশ্চিত ঘটনা বা যাত্রা, সংঘর্ষ ও ব্যাক্তিগত বা সামাজিক পরিবর্তন দায়ী থাকে।
যদি আপনার মন এবং সময় খারাপ হয় তাহলে আপনি নিম্নলিখিত কিছু পদক্ষেপ নিতে পারেন: যাহা আপনার সমস্ত বাধা কাটিয়ে সামনে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে

যোগাযোগ রাখুন

আপনি আপনার পরিবার এবং বন্ধুদের সাথে প্রত্যহ যোগাযোগ রাখুন যারা আপনার ভাবনা গুলি বোঝে এবং অনুভূতির দাম দেয়।

স্বাস্থ্যকর জীবনযাপন : 

প্রতিনিয়ত আপনার শরীরের যত্ন নিন, নিয়মিত ব্যায়াম করুন, সঠিক খাবার খান, পর্যাপ্ত ঘুম পান এবং মানসিক চাপ কমানোর উপায় অবলম্বন করুন।

আগ্রহের কাজগুলি করুন: 

জীবন একটিই, তাই এই মূল্যবান সময়গুলি কিছু ভালো কাজে লাগান। অপছন্দের কাজগুলি করা ত্যাগ করুন। এমনকিছু কাজ করুন যা আপনাকে ভিতর থেকে উৎসাহ প্রদান করে এবং আনন্দ দেয়। আমাদের কাছে সীমিত সময় আছে তাই এটির সৎব্যবহার করুন এবং নতুন নতুন জিনিস গুলো শেখার চেষ্টা করুন।

Whatsapp Group
Whatsapp Channel

Leave a Comment