দিল্লি পুলিশে ৭৫৪৭ কনস্টেবল নিয়োগ শুরু হলো (2023) 7547 Constable Recruitment in Delhi Police! Apply Now

 

দীর্ঘ প্রতীক্ষার পর দিল্লি পুলিশ কনস্টেবল এক্সিকিউটিভ পদে ৭৫৪৭ জন ছেলেমেয়ে নিয়োগ শুরু হয়ে গিয়েছে। সারা ভারত বর্ষ সহ পশ্চিমবঙ্গের যে কোন জেলার চাকরি প্রার্থীরা এই চাকরির জন্য আবেদন করতে 

Whatsapp Group
Whatsapp Channel

ভারত সরকার (Govt of India) স্বীকৃত যেকোনো শিক্ষা স্থান থেকে যে কোন বিভাগের উচ্চ মাধ্যমিক পাস করা ছেলেমেয়েরা এ চাকরির জন্য আবেদন করতে পারবেন।

ছেলেদের ক্ষেত্রে মোটরবাইক বা মোটর গাড়ি চালানোর বৈধ লাইসেন্স থাকা দরকার, লানার্স লাইসেন্স থাকলে হবে না।  কোন চাকুরিপ্রথী এনসিসি পাস হলে সেটা বাড়তি যোগ্যতা হিসাবে ধরা হবে।

বয়স হতে হবে ১-৭-২০২৩ এর হিসাবে ১৮ থেকে ২৫ বছরের মধ্যে, অর্থাৎ জন্ম তারিখ হতে হবে ১-৭ ১৯৯৮ থেকে ১-৭-২০০৫ এর মধ্যে।

এই চাকুরীর ক্ষেত্রে তপশিলিরা পাঁচ বছর ওবিসিরা তিন বছর এবং বিধবা মহিলারা পুনর্বিবাহ না করে থাকলে পাঁচ বছর এবং প্রাক্তন সমর কর্মী ও বিভাগীয় প্রার্থীরা বয়সের ছাড় পাবেন।

একমাত্র কেন্দ্রীয় তালিকায় নথিভুক্ত দিল্লি সরকারের অন্তর্গত Obc রা তিন বছর বয়সের ছাড় পাবেন। ওই দুই তালিকার অন্তর্ভুক্ত নয় এমন Obc প্রার্থীরা বয়সের কোন ছাড় পাবেন না।

এখন আমার দেখে নিব এই চাকরির জন্য শারীরিক মাপ কত হতে হবে। ছেলেদের ক্ষেত্রে লম্বা হতে হবে ১৭০ সেন্টিমিটার তপশিলি উপজাতি ও পাহাড়ি এলাকার বাসিন্দাদের জন্য হতে হবে ১৬৫ সেন্টিমিটার। বুকের ছাতি হতে হবে না ফুলিয়ে ৮১ সেন্টিমিটার এবং ফুলিয়ে ৮৫ সেন্টিমিটার, তপশিলি উপজাতি এবং পাহাড়ি অঞ্চলের চাকরি প্রার্থীরা বুকের ছাতিতে পাঁচ সেন্টিমিটার ছাড় পাবেন। 

এবার আমরা দেখে নিব মেয়েদের ক্ষেত্রে শারীরিক মাপ কত লাগবে।

মেয়েদের লম্বায় হতে হবে ১৫৭ সেন্টিমিটার (তপশিলি উপজাতি ও পাহাড়ি এলাকার চাকরি প্রার্থীদের ১৫৫ সেন্টিমিটার)  উভয় ক্ষেত্রে ই চোখের দৃষ্টি হতে হবে চশমা ছাড়াই ৬/১২ । শারীরিকভাবে কোন জটিল রোগ আক্রান্ত চাকরি প্রার্থীরা যোগ্য নন। ভালো শরীর স্বাস্থ্য যুক্ত ছেলেমেয়েরা এই চাকরির জন্য যোগ্য প্রার্থী। 

মাসিক বেতন- ২১,৭০০ টাকা – ৬৯,১০০ টাকা।

মোট শূন্যপদ: ৭,৫৪৭ টি।

এর মধ্যে ছেলেদের জন্য ৪,৪৫৩ টি শূন্যপদ । 

জেনারেল

২’৭৪৮

EWS

৪৮৮

OBC

২৫৮

তফসিলি জাতি (SC)

৭১৭

তফসিলি উপজাতি (ST)

২৪২

Ex Serviceman

৬০৩

এবং মেয়েদের জন্য ২,৪৯১ টি শূন্যপদ ।

জেনারেল

১৫০২

EWS

২৬৮

OBC

১৪২

SC তফসিলি জাতি (SC)

৪২৯

তফসিলি উপজাতি (ST)

১৫০

স্টাফ সিলেকশন কমিশনের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে।.
দিল্লি পুলিশ কনস্টেবলে প্রথম পর্যায়ের প্রার্থী বাছাইয়ের পরীক্ষা অনলাইনের মাধ্যমে করা হইবে। পরীক্ষায় অবজেক্টিভ মাল্টিপেল টয়েস টাইপের ১০০ নম্বরের ১০০ টি প্রশ্ন থাকবে চারটি ভাগে। 
১) জেনারেল নলেজ এবং কারেন্ট এফেয়ার্স থাকবে ৫০ নম্বরের ৫০টি প্রশ্ন।  
২) রিজনিং থাকবে ২৫ নম্বরের ২৫ টি প্রশ্ন। 
৩) নিউ মেরিকেল এবিলিটি থাকবে ১৫ নম্বরের ১৫টি প্রশ্ন।
৪) এবং কম্পিউটার বিভাগ থেকে থাকবে দশ নম্বরের দশটি প্রশ্ন।  এক্সেল অফিস এবং বিভিন্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন ও ব্রাউজার সম্পর্কে প্রশ্ন থাকবে।

অনলাইন পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে প্রথম পর্যায়ে। প্রতিটি প্রশ্ন নিয়ে নেগেটিভ মার্ক থাকবে। প্রশ্নের ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা হবে। 
এর ভাষা থাকবে ইংরেজি এবং হিন্দি। এ পরীক্ষায় পাস করতে পারলে শারীরিক মাপ এবং শারীরিক সক্ষমতার পরীক্ষা হবে।

এবার আমরা জেনে নিব শারীরিক সক্ষমতা পরীক্ষার ক্ষেত্রে ৩০ বছর পর্যন্ত ছেলেদের : ৬ মিনিটে ১৬০০ মিটার দৌড় সম্পূর্ণ করতে হবে। লং জাম্প ১৪ ফুট। হাই জাম্প: ৩ফুট ৯ইঞ্চি উচ্চতা।

৩০ থেকে ৪০ বছর বয়সি ছেলেদের ক্ষেত্রে ৭ মিনিটে ১৬০০ মিটার দৌড় সম্পন্ন করতে হইবে। এক্ষেত্রে ১৩ ফুট লং জাম্প এবং ৩ ফুট ৬ ইঞ্চি উচ্চতা হাই জাম্প করতে হইবে।

৪০ বছরের ঊর্ধ্বে ছেলেদের ক্ষেত্রে ৮ মিনিটে ১৬০০ মিটার দৌড় এবং ১২ ফুট লং জাম্প এবং ৩ ফুট ৩ ইঞ্চি হাই জাম্প করিতে হইবে।

শারীরিক সক্ষমতার ক্ষেত্রে ৩০ বছর পর্যন্ত মেয়েদের জন্য ৮ মিনিটে ১৬০০ মিটার দৌড় এবং ১০ ফুট লং জাম্প ও ৩ ফুট হাই জাম্প করিতে হইবে। 

৩০ থেকে ৪০ বছর পর্যন্ত মেয়েদের ক্ষেত্রে ন মিনিটে 1600 মিটার দৌড় এবং ৯ ফুট দৈর্ঘ্য লংজাম্প এবং ২ ফুট ৯ ইঞ্চি হাই জাম্প করিতে হইবে।

৪০ বছর ঊর্ধ্বে মেয়েদের ক্ষেত্রে থাকবে ১০ মিনিটে ১৬০০ মিটার দৌড় এবং ৮ ফুট লং জাম এবং ২ ফুট হাই জাম্প।

উভয় ক্ষেত্রেই মাঠে দৌড়ে সফল হলে তবেই হাই জাম্প এবং লং জাম্পের পরীক্ষা নেওয়া হইবে।

পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য পাবেন এই ওয়েবসাইটের মাধ্যমে 

Official Website: https://delhipolice.gov.in

                        

আবেদনের পদ্ধতি এই চাকরির জন্য আপনি দরখাস্ত করতে পারবেন অনলাইনে, ১ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে ।

এই ওয়েবসাইটে:  https://ssc.nic.in

মাঠ সম্পূর্ণ করিবার পর  লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হইলে চাকুরী প্রার্থীরা এ চাকুরীর জন্য অগ্রাধিকার পাবেন। এই পরীক্ষায় কোন ইন্টারভিউ হইবে না। 

Whatsapp Group
Whatsapp Channel

Leave a Comment